Header Ads

Header ADS

ফেসবুক জানা অজানা পর্ব-৬

 

ফেসবুক জানা অজানা পর্ব-৬

টপিকঃ ফেসবুক ভিডিও কন্টেন্ট




আমরা যখনই নিউজফিড স্ক্রল করি তখন কোন ধরণের কন্টেন্ট দেখলে আমরা স্ক্রল করা থামাই? সবাই একটু মনে করার চেষ্টা করি।হয়তো আপনি চোখের সামনে দেখতে পাচ্ছেন সেই পোস্টগুলো। সাধারণত এই প্রশ্নের উত্তর হলো বন্ধুদের কোনো ছবি বা পোস্ট, মজার বা ইমোশনাল কোনো কন্টেন্ট এবং অত্যন্ত জরুরী কোনো বিষয়। মানুষ হিসেবে আমরা সাধারণত কোনো বিজ্ঞাপন দেখতে চাই না এটা সহজ স্বাভাবিক একটা মনস্তাত্বিক বিষয়।






আসসালামু আলাইকুম। আমি নাঈম হোসেন।আজকে আলোচনা করবো বুস্টিং এ ভিডিও কন্টেন্টের গুরুত্ব নিয়ে। তবে চলুন শুরু করা যাক।




🎬ভিডিও কন্টেন্ট 🎬

সাধারণত সার্ভিস, টেকনিক্যাল প্রোডাক্টস বা অনেক ক্ষেত্রে যেসব প্রোডাক্ট বাজারে একবারেই নতুন সেগুলোকে মানুষের সাথে পরিচয় করিয়ে দিতে ভিডিও কন্টেন্ট অনেক বেশি কার্যকরী। তবে সৃজনশীলতাকে কাজে লাগিয়ে যেকোনো প্রোডাক্টেরই আকর্ষণীয় ভিডিও কন্টেন্ট বানানো যেতে পারে। সেটা বিভিন্ন প্রতিষ্ঠিত ব্র্যান্ডের বিজ্ঞাপন দেখলেই বোঝা যায়। বেশিরভাগ ক্ষেত্রেই ছবির চেয়ে ভিডিও কন্টেন্ট বেশি কার্যকরী কারণ ছবির সীমাবদ্ধতা রয়েছে তা সব প্রকাশ করতে পারেনা কিন্তু ভিডিও দৃশ্য এবং শব্দের সমন্বয়ে সব কিছুই প্রকাশ করতে সক্ষম। অনেকক্ষেত্রেই মানুষ ভিডিও অনেক বেশি শেয়ার করে যেটা আপনার মার্কেটিং বা ব্রান্ডিং এর ক্ষেত্রে বেশ কার্যকরী।



এবার আসুন জেনে নেয়া যাক ভিডিও কন্টেন্টের ক্ষেত্রে কোন কোন টেকনিক্যাল ইস্যুগুলো লক্ষ্য রাখা উচিতঃ


☝ভিডিও ডাইমেনশন এবং রেজল্যুশনঃ

ফেসবুক এড গাইডলাইনে বেশ কিছু টেকনিক্যাল বিষয় উল্লেখ রয়েছে ভিডিও এর জন্য এবং এগুলো ফলো করে সেলস পোস্টের জন্য ভিডিও কন্টেন্ট বানালে ভালো ফলাফল পাওয়া যেতে পারে। ফেইসবুক এড গাইডলাইনে তারা উল্লেখ করছে তারা প্রায় সব ফরমেটের ভিডিও সাপোর্ট করে তবে তাদের রিকমেন্ড করে H.264 compression, square pixels, fixed frame rate, progressive scan, and stereo AAC audio compression at 128kbps+ এমন কনফিগারেশনের ভিডিও। এই টার্মগুলো যারা প্রফেশনালি ভিডিও এডিট করেন তারা সহজেই ধরতে পারছেন।এছাড়াও ফেইসবুক এড গাইডলাইনে আরো উল্লেখ রয়েছে ভিডিও ডাইমেনশন রেশিও ১৬ : ৯ অথবা ৯ : ১৬। এছাড়াও অনেক ক্ষেত্রে স্কোয়ার ডাইমেনশনের ভিডিও ইউজ করে ভালো ফলাফল পাওয়া যায়। আপনার ভিডিও এর কন্টেন্টের উপর এটা নির্ভর করে যে আপনার ভিডিও ডাইমেনশন কেমন হবে তা।

উপরে উল্লেখিত ডাইমেনশন এবং কনফিগারেশনের বেস্ট রেজল্যুশনের ভিডিওটিই আপনার সেলস পোস্টের ভিডিও কন্টেন্ট হিসেবে ইউজ করুন। কারণ মানুষ সবসময় ক্লিয়ার এবং স্মোথ কোনো কিছু পছন্দ করে।



☝ ভিডিও সাইজ এবং ডিউরেশনঃ

ভিডিও আপলোডের ক্ষেত্রে ফেসবুকের নির্ধারিত নিয়ম রয়েছে। ফেসবুকে সর্বোচ্চ ৪ জিবি সাইজের ভিডিও আপলোড করা সম্ভব। এছাড়াও কমপক্ষে ১ সেকেন্ড থেকে ২৪০ মিনিট পর্যন্ত ভিডিও আপলোড করা সম্ভব। তবে ফেইসবুক এডের ক্ষেত্রে খুব বড় ডিউরেশনের ভিডিও আপলোড করা উচিত নয় কারণ মানুষ ফেইসবুকে খুব বেশি ডিউরেশনের ভিডিও দেখতে অভ্যস্থ না। তাই আকর্ষণীয় কন্টেন্ট ইউজ করে শর্ট ডিউরেশনের একটি ভিডিও ক্রিয়েট করে ইউজ করুন।



☝থাম্বনেইল ইমেজ টেক্সটঃ

ভিডিও চালু হওয়ার পূর্বে উপরে যে স্থির ছবিটি থাকে সেটাকেই ভিডিও থাম্বনেইল বলে। এই থাম্বনেইলের মাঝে বিভিন্ন লেখা ব্যবহারের প্রয়োজন পড়ে বিভিন্ন তথ্য তুলে ধরার জন্য বা কাস্টমারকে আকৃষ্ট করার জন্য। কিন্তু ফেসবুকের এড গাইডলাইনের রিকমেন্ডেশন অনুযায়ী ইমেজে খুব বেশি টেক্সট বা ২০% এর বেশি টেক্সট ইউজ করা উচিত নয়। কারণ এক্ষেত্রে বুস্টে রিচ কম হওয়ার পসিবিলিটি থাকে বলে ফেসবুক এড গাইডলাইনে উল্লেখ রয়েছে। তাই পুরো ইমেজ জুড়ে না লিখে ইমেজের যেকোনো অংশ সুন্দরভাবে এবং স্পষ্টভাবে আপনার লেখাটি ফুটিয়ে তুলুন।



☝মেসেজ বাটনঃ

ভিডিও আপলোড করে পাবলিশ করার সময় মেসেজ বাটনটি এড করে নেয়া উচিত। কিন্তু আমরা অনেকেই সেলস পোস্ট করার সময় এই ভুলটা করি যে সেন্ড মেসেজ বাটনটি এড করে দেইনা। কিন্তু শুধুমাত্র এই ছোট একটি অপশন যুক্ত করেই আমরা বুস্টে অনেক ভালো ফলাফল পেতে পারি। এই বাটনটি এড না করা থাকলে যখন কোনো ইউজার আপনার সেলসপোস্টটি দেখবে তখন সে আপনার পেইজে ইনবক্স করতে চাইলে প্রথমে পেইজে ঢুকতে হবে তারপর ইনবক্স করতে হবে। কিন্তু আপনার পোস্টে যদি মেসেজ বাটন এড করা থাকে তাহলে সহজেই মানুষ পোস্টের নিচের সেন্ড মেসেজ বাটনে ক্লিক করে আপনার পেইজে ইনবক্স করতে পারবে এবং অর্ডার করতে পারবে। তাই ভিডিও সহ সেলস পোস্ট করার সময় গেট মেসেজ অপশনটিতে ক্লিক করে মেসেজ বাটন এড করে নিন যেন মানুষ সহজেই আপনার পেইজে মেসেজ করতে পারে এবং অর্ডার করতে পারে।



ভিডিও কন্টেন্ট ক্রিয়েশনের ক্ষেত্রে কৌশলগত কী কী বিষয় অবলম্বন করা উচিত তা জেনে নেইঃ



🖌আকর্ষণীয় ভিডিও কন্টেন্টঃ

আসলে কোনো একটা ভিডিও মানুষ দেখবে কি দেখবে না তা নির্ভর করে তার কন্টেন্ট কতটা আকর্ষনীয় তার উপর। যেহেতু আমরা সেলস পোস্টের ভিডিও কন্টেন্টের কথা বলছি তাই স্বাভাবিকভাবেই বলা যায় এটা একটা বিজ্ঞাপন টাইপ কন্টেন্ট হবে কিন্তু মানুষতো বিজ্ঞাপন দেখতে পছন্দ করেনা তাহলে আপনার সেলস পোস্টের ভিডিও কন্টেন্টটা কেন দেখবে? তাই আপনার সেলস পোস্টের জন্য বানানো ভিডিও কন্টেন্টে আপনার প্রোডাক্টের ইনফো ছাড়াও এমন কিছু ইনফো রাখুন যা মানুষের জন্য জানাটা জরুরি। যেমন যারা বিউটি প্রোডাক্ট নিয়ে বিজনেস করেন তাদের দেখা যায় কী করে সুন্দরভাবে মেকআপ করতে হয় সেটা দেখাতে দেখাতেই তার বিউটি প্রোডাক্টস সেল এর কথা বলে। মানুষ কীভাবে মেকআপ করতে হয় সেটা দেখার জন্যই ভিডিওটা দেখা শুরু করে এবং একটা সময়ে সে কনভিন্সড হয়ে প্রোডাক্ট ও অর্ডার করে। তাই আপনার সেলস পোস্টের ভিডিও কন্টেন্ট যেন নিরেট একটা বিজ্ঞাপন না হয়ে যায় সেদিকে লক্ষ রাখুন।



🖌শর্ট ডিউরেশন ভিডিওঃ

ভিডিও ভালো রিচ পেতে চাইলে খুব বেশি লং ডিউরেশনের ভিডিও ইফেক্টিভ হয়না সেক্ষেত্রে কিছুটা শর্ট ডিউরেশনের ভিডিও বেশি ইফেক্টিভ হয় কারণ ফেইসবুকে মানুষ লং ভিডিও দেখতে খুব একটা পছন্দ করেনা তার উপর সেটা যদি হয় কোনো প্রোডাক্টের বিজ্ঞাপন তাহলে তো প্রশ্নই উঠেনা। তাই ভালো রেস্পন্স পেতে শর্ট ডিউরেশনের ভিডিও ইউজ করুন।



🖌আকর্ষণীয় ভিডিও ক্যাপশনঃ

ভিডিওটি মানুষ দেখবে কী দেখবে না বা স্ক্রল করে চলে যাবে কী না তা অনেকটা নির্ভর করে ভিডিও ক্যাপশনের উপর। আকর্ষনীয় ভিডিও ক্যাপশন মানুষকে মোটিভেটেড করে ভিডিওটি দেখতে। তাই যথাসম্ভব চেষ্টা করুন একটা আকর্ষণীয় ক্যাপশন ব্যবহার করতে।



🖌আকর্ষণীয় ভিডিও থাম্বনেইলঃ

মানুষ ভিডিও চালু হওয়ার পূর্বে প্রথমে কিন্তু ভিডিও থাম্বনেইলটা দেখে থাকে। আসলে এই থাম্বনেইল অনেকক্ষেত্রেই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে মানুষকে ভিডিও দেখতে উৎসাহিত করার জন্য। তাই প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার দিয়ে থাম্বনেইলটি ডিজাইন করে নিতে পারেন। আর থাম্বনেইলে এমন একটি টেক্সট রাখুন বা পিকচার রাখুন যেটা দেখে মানুষ ভিডিওটা দেখতে আগ্রহী হবে।



🖌 লোগো ব্যবহারঃ

ভালো ভিডিও কন্টেন্ট হলে অনেক মানুষই তা মনোযোগ দিয়ে দেখে আর তাদের এই মনোযোগ দিয়ে দেখাটাকে আপনি আপনার ব্র্যান্ডিং এর জন্য কাজে লাগাতে পারেন। অর্থাৎ আপনি ভিডিও এর উপরে এক কর্ণারে আপনার ব্র্যান্ডের একটি এনিমেটেড লোগো ব্যবহার করুন যেটা কিছুটা মুভ করবে এতে মানুষ ভিডিও দেখার সময় আপনার লোগোর দিকেও লক্ষ্য করবে এবং লোগোটার সাথে পরিচিত হয়ে যাবে। যেটা আপনার ব্র্যান্ডিং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই প্রফেশনালদের সাহায্য নিয়ে আপনার সেলস পোস্টের ভিডিও কন্টেন্টে এনিমেটেড লোগো এড করে নিতে পারেন।





🖌প্রফেশনালি এডিটেড ভিডিওঃ

মানুষ সুন্দরের পূজারি এবং মানুষ সবসময়েই সুন্দর কিছু দেখতেই স্বাচ্ছন্দ বোধ করে। তাই যে ভিডিওটি বুস্টের জন্য ইউজ করবেন তা প্রফেশনালি এডিট করে নিন কারণ মানুষ স্মুথ এবং প্রফেশনাল কিছুকেই পছন্দ করে এবং তার প্রতি আস্থা পায়। আপনার ভিডিওটি যদি ভালোভাবে এডিটেড না হয় বা লো কোয়ালিটি এডিটেড হয় সেক্ষেত্রে অনেকেই আপনার বিজনেসকে ফ্রড ভাবতে পারে। তাই এই ব্যাপারে প্রফেশনাল কারো হেল্প নিন।

যেহেতু সেলস পোস্টের বুস্টের জন্য ডলার বা টাকা খরচ করবেন এবং তাই তার কন্টেন্টকে একটু প্রফেশনালি ক্রিয়েট করে নিন কারণ দিনশেষে কয়টা অর্ডার হবে তা অনেকটাই নির্ভর করে এই কন্টেন্টের উপর, শুধু কয় ডলার খরচ করবেন তার উপর না।



আজ এ পর্যন্তই সামনে আবারও কথা হবে নতুন কোন বিষয় নিয়ে। মার্কেটিং সহ যে কোন প্রয়োজনে যোগাযোগ করতে পারেন। আপনাকে সেবা দেওয়ায় আমার লক্ষ্য।


🔗FOLLOW ME:

Facebook (Page): Nayem Hossain

Facebook (ID): Nayem Hossain

Instagram: Nayem Hossain

E-mail: Personal.nayem2022@gmail.com

Website: Nayemhossainofficial.blogspot.com



কোন মন্তব্য নেই

নতুন পোস্ট

10 Minutes School

 টেন মিনিট স্কুল বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন লার্নিং প্লাটফর্ম টেন মিনিট স্কুল। টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। টেন মিনিট স্কুলে ...

জনপ্রিয় পোস্ট

Blogger দ্বারা পরিচালিত.