Header Ads

Header ADS

ই-কমার্সে বিক্রয় বাড়াতে নতুন নতুন আইডিয়া যুক্ত করার গুরুত্ব। নাঈম হোসেন


 ই-কমার্সে বিক্রয় বাড়াতে নতুন নতুন আইডিয়া যুক্ত করার গুরুত্ব 


বিশ্বে ই-কমার্স বর্তমান ব্যবসার অন্যতম একটি হাতিয়ার হলেও আমাদের দেশের ৯০% মানুষ অনলাইনে কেনাকাটায় অভ্যস্ত নয়। যেহেতু ই-কমার্সে ক্রেতা সহজেই ভিন্ন ভিন্ন ব্যক্তিদের কাছ থেকে পণ্য কিনতে পারে তাই এখানে কাস্টমার ধরে রাখার একটা ব্যাপার রয়েছে।  সেই সাথে আমাদের দেশের এখনও অনেক মানুষ কেনাকাটায় অভ্যস্ত নয় তাই তাদের আগ্রহী করে তোলার একটা বিষয় ও রয়েছে। এই দুই এর সম্বন্বয়ে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করার সুযোগ রয়েছে যা বিক্রয় বাড়াতে খুবই উপকারী হবে বলে আমি মনে করি। আমাদের দেশের নিজস্ব অনেক পণ্য রয়েছে এসকল দেশী পণ্য নিয়ে আমাদের দেশে কাজ করা সম্ভব। দেশী পণ্যের প্রতি আমাদের নির্ভরশীলতা বাড়ানো গেলে দেশের অর্থনীতিতে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সাথে বিদেশে রপ্তানি করার ও সুযোগ সৃষ্টি হবে।




আসিফ সাহেব গত ২ বছর যাবৎ খাঁটি মধু, সরিষার তেল সহ বিভিন্ন মসলা নিয়ে কাজ করছেন। ফেসবুক গ্রুপ দিয়ে শুরু হলেও, এখন তার ফেসবুক পেইজ ও ওয়েবসাইট ও আছে। তিনি সবসময় কাস্টমার ধরে রাখার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। সেই সাথে তার সার্ভিস ও পন্যের মান ভালো হওয়ায় কাস্টমার ও তার পন্য ব্যবহার করে সন্তুষ্ট। আসিফ সাহেবের সাথে কাস্টমারদের তৈরী হয়েছে খুবই ভালো সম্পর্ক। তার যে সকল ক্রেতা রয়েছে তাদের জন্মদিনের শুভেচ্ছা, বিবাহ বার্ষিকী কিংবা তাদের কোন সুসংবাদে তিনি শুভেচ্ছা বার্তা পাঠান। তাদের নিয়ে তিনি একটি কমিউনিটি তৈরী করেছেন যাদের সাথে প্রতি ৩ মাস পর পর মিট আপ করেন। সেখানে সরাসরি ক্রেতারা তার পণ্য নিয়ে কথা বলেন। পণ্যের মান নিয়ে কথা বলার সুযোগ পান। কি কি যুক্ত করা যেতে পারে সেই আইডিয়াও তাকে তার ক্রেতারা দিয়ে থাকেন। যেহেতু ক্রেতারায় তাকে আইডিয়া দেয় তাই পণ্যগুলোও ক্রেতারা সহজেই কিনে নেন। এভাবে ক্রেতাদের সাথে সুসম্পর্কের মাধ্যমে শক্ত একটি কমিউনিটি তৈরী করতে পারছে এবং সেই সাথে সে তার ব্যবসা এগিয়ে নিয়ে যাচ্ছে। 



তানিয়া আক্তার মাশরুম খেতে খুবই পছন্দ করেন। নিজের বাসায় সে মাশরুম চাষ শুরু করেন শুধু মাত্র নিজের চাহিদা পূরণ করতে। একসময় মাথায় আসে তার, দেশের তো অনেকেই মাশরুম পছন্দ করেন চাইলে তো সে তাদের কাছে মাশরুম পৌছে দিতে পারেন। সেই চিন্তাকে নিয়ে এগিয়ে যান তানিয়া। ফেসবুক পেইজ, গ্রুপ খুলে প্রচার করতে থাকেন মাশরুম নিয়ে। একসময় সাড়া পান কাস্টমারদের। প্রতি মাসে ভালোই বিক্রি করেন মাশরুম। মাশরুম নিয়ে কাজ করতে করতে একটি বিষয় তার চোখে পড়ে - অনেকেই মাশরুম সম্পর্কে জানে না। মাশরুমের যে কার্যকরী ভূমিকা রয়েছে সে সম্পর্কে মানুষ অবগত নয়। তাই সে উদ্যোগ নিয়েছে তার যে ব্যবসায়ী কমিউনিটি রয়েছে তাদের কে মাশরুম সম্পর্কে জানাবেন। এজন্য সে প্রতি সপ্তাহে চা আড্ডার আয়োজন করেন এবং সেখানে তিনি মাশরুম নিয়ে কথা বলেন। মাশরুমের উপকারীতা সম্পর্কে আজ অনেকেই অবগত হয়েছে তানিয়ার মাধ্যমে।  এখন তারাও মাশরুম পছন্দ করেন এবং তানিয়ার কাছ থেকে তা কিনে থাকেন। তাহলে আমরা বুঝতে পারলাম যে পন্য সম্পর্কে যদি কাস্টমারদের জানানো যায় তাহলে কাস্টমার এমনি তৈরী হবে।




ই-কমার্সে কাস্টমার পাওয়া যেমন সহজ তেমনি হারানো সহজ। তাই কাস্টমার ধরে রাখতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করতে হবে একজন উদ্যোক্তাকে। 


তাহলে আজ এই পর্যন্ত। আবারও দেখা হবে নতুন একটি পোস্ট নিয়ে। সুস্থ থাকুন, ভালো থাকুন, নিরাপদে থাকুন। পোস্টটি ভালো লেগে থাকলে শেয়ার করবেন। কারও কোন জিজ্ঞাসা বা মতামত থাকলে অবশ্যই জানাবেন আমাকে।


🔗FOLLOW ME:

Facebook (ID): Nayem Hossain

Facebook (Page): Nayem Hossain

Instagram: Nayem Hossain

E-mail: Personal.nayem2022@gmail.com

Website: Nayemhossainofficial.blogspot.com

কোন মন্তব্য নেই

নতুন পোস্ট

10 Minutes School

 টেন মিনিট স্কুল বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন লার্নিং প্লাটফর্ম টেন মিনিট স্কুল। টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। টেন মিনিট স্কুলে ...

জনপ্রিয় পোস্ট

Blogger দ্বারা পরিচালিত.